আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এর আশ্বাস ২০২২ সালেই দৃশ্যমান হবে নতুন কালুরঘাট সেতু

 
মোঃ নেয়ামত উল্লাহ রিয়াদ, বিশেষ প্রতিনিধিঃ
দক্ষিণ চট্টগ্রামের যাতায়তের প্রথম রেল – সড়ক সেতু নব্বই বছর বয়সী কালুরঘাট সেতু। আগামী বছরের শুরুতে কাজ শুরু হয়ে ২০২২ সালে কালুরঘাট সেতু দৃশ্যমান হবে বলে আশ্বাস দেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।
আজ গত ৭ই অক্টোবর রোজ বুধবার সকালে সরেজমিনে নব-নির্মিত কালুরঘাট সেতুর জায়গা পরিদর্শনে এসে এসব কথা বলেন রেলমন্ত্রী।
এসময় তিনি আরো জানান, কালুরঘাট ব্রীজের সকল দাপ্তরিক কাজ শেষে এবার বাস্তবায়নের দিকেই এগোচ্ছে মন্ত্রণালয়। কোরিয়ান সরকারের সহায়তায় প্রায় দুই হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে এই সেতুটি।
সরকারের মেগা প্রকল্পের আওতায় নির্মানাধীন ঢাকা-চট্টগ্রাম – কক্সবাজার রেল লাইনে প্রস্তাবিত কালুরঘাট সেতুর নকশা জটিলতায় এর কাজ পিছিয়ে যায়।যার কারণে এই সেতু আদৌ তৈরী করা হবে কি না সে বিষয়ে সন্দিহান ছিলো এই পথে চলাচলকারী যাত্রীসাধারণ।
তবে সবকিছু ছাপিয়ে রেলমন্ত্রী আরো জানান, মূল সেতু থেকে ৮০ মিটার উত্তরে করা হবে নতুন কালুরঘাট সেতু যেখানে থাকবে ডাবল রেল লাইন ও দুই লেনের সড়ক পথ।চট্টগ্রামবাসীর জন্য যেমন এ সেতু খুবই দরকার তেমনি ভবিষ্যতে কক্সবাজার পর্যন্ত সরাসরি রেললাইন সংযোগ স্থাপনের জন্য সেতুটি নির্মাণ করা অতি জরুরি। ২০২২ সালের মধ্যে কক্সবাজার পর্যন্ত রেললাইন চালু হয়ে যাবে। একই সময়ের মধ্যে যাতে সেতুটির নির্মাণ শেষ করা যায় সে চেষ্টা সরকার করবে।
এ সময় কালুরঘাট সেতু পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মো. মোসলেম উদ্দিন, রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রণব কুমার ঘোষ, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা আছিয়া খাতুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন