আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সময়ের ফের

——‘—-
যেই ছেলে ১৩ টাকার বেনসন কিনে বন্ধু’দের নিয়া অহংকারের ধোঁয়া ছাড়তো…সেই ছেলে এখন ক্যান্সারে আক্রান্ত হয়ে মানুষের কাছে দোয়া চায়…!!
ন্যায্যমূল্যে ৫ কেজি মোটা চাল কেনার জন্য যেই লোক’টা কাঠফাটা রৌদ্রে ২০ জনের পিছনে লাইনে দাঁড়িয়ে থাকতো দুই-আড়াই ঘন্টা, আজ উনার বাড়ীর সামনে লোকজন বসে থাকে পেটভরে খেতে পাবে সেই আশায়…!!
মাসের ৫ তারিখের মধ্যে ভাড়া দিতে না পারলে,বাড়ী ছেড়ে দেয়ার হুমকি দিতেন যেই হাজীসাহেব..উনি আজকে শ্বশুড়বাড়ীতে আশ্রয় নিয়েছেন ব্যাংক নিলামের শিকার হয়ে…!!
যে শিক্ষক ক্লাসের সবচেয়ে অপছন্দের ছেলেটা কে অমানুষ বলে প্রতিদিন অপমান করত সেই ছেলেটাই আজকে দায়িত্ব নিয়েছে শিক্ষকের সন্তানকে মানুষ বানানোর বৈশ্বিক চ্যালেন্জের…!!
এক সময়কার নামকরা বিউটি সোপ কসকো আজ টয়লেটে ব্যবহৃত হচ্ছে।
সময় খুব’ই নির্মম,খুব’ই অমানবিক আবার মাঝে মাঝে খুব’ই রোমান্টিক!কখন কি উপহার নিয়ে দাঁড়িয়ে যাবে আপনার সামনে,আপনি টেরই পাবেন নাহ…!!
সে কখনোই স্থির নয়,সব-সময় আপনার নয়,সারাজীবন আপনার পক্ষেও নয় আবার বিপক্ষেও নয়! সুতরাং এই সময়’কে পেয়ে বা নিয়ে হতাশ কিংবা আনন্দিত হবার কিছুই নাই,অহংকার কিংবা দাম্ভিকতার কিছুই নাই…
কারণ এই সময় একদিন ফুরিয়ে যাবে। আজকে যে রাজা ধীরাজ, কাল সে ভিক্ষা চাই, চিরদিন কাহারো সমান নাহি যায়। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রচিত একটি গানের প্রথম পংক্তি। ছবির ঘরটি এক সময়ে সম্ভবত ডাকঘর ছিল। এখন কি হাল হয়েছে। কষ্ট লাগার মতো। ঝুলন্ত ডাক বাক্সটার অবস্থা আরও করুন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হলো;অধিকাংশ মানুষই এই অমোঘ সত্যটাকে মনে রাখেনা।।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন