আজ ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

ঘন কুয়াশায় রবি শষ্যর ব্যপক ক্ষতি হওয়ার আশংকা

 
শিমুল তালুকদার।বিশেষ প্রতিনিধি
অব্যাহত ঘন কুয়াশায় চলতি মৌসুমে রবি শষ্যর ব্যপক ক্ষতি হওয়ার আশংকা করছেন ফরিদপুর জেলার প্রান্তিক কৃষকরা। গত কয়েকদিন যাবত প্রচন্ডভাবে কুয়াশার কারনে রবি শষ্য আবাদ করা কৃষকরা ভুগছেন চরম হতাশায়। চলতি মৌসুমে জেলায় প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে পিয়াজ, গম, ধনিয়া, ছোলা, মুশুড়ি, কালাই, মুগডাল, সহ বিভিন্ন প্রকার রবি শষ্যর আবাদ করা হয়েছে। কিন্তু গত ৪/৫ যাবত অব্যাহত ঘন কুয়াশায় রবি শষ্যর ক্ষতি হওয়ার আশংকা করছেন ফরিদপুরের কৃষকরা। কারণ হিসেবে কৃষকরা জানান, কুয়াশায় আবাদি ফসলে পানি জমে গিয়ে মরে যায়। এবং ফসল উৎপাদনে চরমভাবে ব্যাহত করে। কৃষক সাঈদ সর্দার জানান, কুয়াশার কারনে রবি শষ্যর মদ্ধে সবচেয়ে বেশি ক্ষতি হবে পিয়াজ, গম, এবং ধনিয়ার। অপর কৃষক শাহেদ বেপারী জানান, আগামী ৩/৪ দিন যদি এরকম কুয়াশা অব্যাহত থাকে তবে আমাদের অপুরনিয় ক্ষতি হয়ে যাবে।
স্থানীয় আরেক কৃষক জসিম সর্দার জানান, ধার দেনা করে জমি আবাদ করেছি, কুয়াশার কারনে রবি ফসল উৎপাদন ব্যাহত হলে যে ক্ষতি হবে তা আর পুষিয়ে উঠতে পারবো না। সেক্ষেত্রে আমাদের মত চাষীদের
সরকারি ভাবে যদি আর্থিক সহায়তা না করা হয় তবে কৃষকরা আগামীতে জমি আবাদ করতে আগ্রহ কমে যাবে। তাই ক্ষতি গ্রস্ত কৃষকদের প্রতি সুনজর দেওয়ার জন্য মাননীয় কৃষি মন্ত্রীর সু-দৃস্টি কামনা করছেন ফরিদপুরের কৃষকরা।
শিমুল তালুকদার
ফরিদপুর।
০১৬১০০৯৭২৫৬

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন