আজ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

পদ্মায় ৮ দিন পর উদ্ধার করা হলো ডুবে যাওয়া ফেরি রাণীগঞ্জ-৮

 
মোঃ শুভ মুন্সীগঞ্জ, জেলা প্রতিনিধি
ড্রেজারের সাথে ধাক্কায় পদ্মায় ডুবে যাওয়া ফেরি রাণীগঞ্জ উদ্ধার হয়েছে। সোমাবার সন্ধ্যা পৌনে ৬টায় বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ নির্ভিক ফেরিটি টেনে তোলে। এর আগে গেল ৬ ডিসেম্বর রাত পৌনে ১১টার দিকে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের জাজিরার কাছে ড্রেজারের ধাক্কায় ২১ যান ভর্তি ডাম্প ফেরি রাণীগঞ্জের তলা ফেটে যায়। পরে দ্রুত ফেরিটি বাংলাবাজার ঘাটে নোঙ্গর করে। ডুবে যেতে থাকা ফেরি থেকে ৭টি যাত্রীবাহী বাস, ৭টি প্রাইভেটকার এবং পণ্যবাহী ৭টি ট্রাক নামিয়ে আনা হয়। এরপরই ঘাটের অপরপ্রান্তে তীরে নোঙ্গর করা বিআইডব্লিউটিসির ফেরিটি আস্তে আস্তে ডুবে যায়।
বিআইডব্লিউটিএর উপ পরিচালক মো. জসিম উদ্দিন জানিয়েছেন, ৭ ডিসেম্বর বরিশাল থেকে রওনা হয়ে ৯ ডিসেম্বর সন্ধ্যায় নির্ভিক দুর্ঘটনাস্থলে পৌছায়। ১০ ডিসেম্বর থেকে নির্ভিক উদ্ধার কাজ শুরু করে। অবশেষে সোমবার সন্ধ্যা পৌণে ৬টায় ফেরিটি উদ্ধারে সমর্থ হয়। বিআইডব্লিউটিসির জিএম মো.আশিকুজ্জামান জানান,এখন ১১টি উচ্চ ক্ষমতা পাম্প মেশিন ফেরিটি থেকেনপানি সরাচ্ছে। এরপরই ফেরিটির তলা ওয়েল্ডিং করে মেরামত করার প্রস্তুতি রাখা হয়েছে।
বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক জানান, বড় আকারের ফেরিটি উদ্ধারে একটি চ্যালেঞ্জ ছিল। অবশেষে বিআইডব্লিউটিএর কর্মীদের প্রাণন্তকর চেষ্টায় উদ্ধার সফল হয়েছে। বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ নির্ভীক এই প্রথম কোন ফেরি উদ্ধারের সক্ষম হলো। কর্মকর্তারা জানান, ফেরিটির ওজন ছিল ২২০ মেট্রিক টন। আর নির্ভীকেে সক্ষমতা ২৫০ মেট্রিক টন।কাজ শেষ করে নির্ভিক আবার বরিশালে ফিরে যাওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন