আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

পৌরসভা নির্বাচন নিউজ -২০২০-২১ সন্দ্বীপ পৌর নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী মোক্তাদের মাওলা সেলিম বিএনপি’র আবুল বশার

 
ইলিয়াস কামাল বাবু, সন্দ্বীপ প্রতিনিধি:
সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এবং দীর্ঘ অপেক্ষার প্রহর কাটিয়ে অবশেষে ১০ প্রার্থীকে টপকিয়ে সন্দ্বীপ পৌরসভা নির্বাচনে নৌকার টিকেট পেলেন সন্দ্বীপ পৌরসভা আওয়ামীলীগের সভাপতি, সাবেক ছাত্রনেতা মোক্তাদের মাওলা সেলিম।
১৮ ডিসেম্বর ছিলো আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে চুড়ান্ত মনোনয়ন ঘোষনার দিন। সেদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নেতা-কর্মীরা অপেক্ষায় থেকে রাত সাড়ে আটটার পর শোনেন সেই কাঙ্খিত ঘোষনা। শুরু হয় মিষ্টি মুখ, উপজেলা কমপ্লেক্স কম্পাউন্ডে সমবেত নেতা-কর্মীরা বের করে সেলিমের পক্ষে, নৌকার পক্ষে আনন্দ মিছিল।
উল্লেখ্য, আগামী ১৬ জানুয়ারী দ্বিতীয় দফায় ৬১ পৌরসভার মধ্যে সন্দ্বীপ পৌরসভার নির্বাচনও অনুষ্ঠিত হবে। নির্বাচনী তফশীল অনুযায়ী ২০ ডিসেম্বর সন্দ্বীপ উপজেলা নির্বাচনী কার্যালয়ের সহকারী রিটার্নিং অফিসার মোঃ রবিউস সারওয়ার এর কাছে মনোনয়নপত্র জমা দানের শেষ দিনে দুপুরের পরে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী মোক্তাদের মাওলা সেলিম সন্দ্বীপ তার মনোনয়নপত্র জমা দেন।
এ সময় তার সাথে উপস্থিত ছিলেন-সন্দ্বীপ উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মাস্টার শাহজাহান বিএ,উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান মাইনউদ্দিন মিশন,সন্দ্বীপ পৌরসভা আওয়ামীলীগের সাবেক সভাপতি অধ্যক্ষ জামিল ফরহাদ,পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক সফিকুল মাওলা,উপজেলা যুবলীগের সভাপতি ছিদ্দিকুর রহমান সহ অন্যান্য নেতাকর্মীরা।
এদিকে সন্দ্বীপ পৌরসভা নির্বাচনে বিএনপি দলীয় ধানের শীষ প্রতীকের প্রার্থী মনোনীত হয়েছেন, সরকারী হাজী এবি কলেজের সাবেক জিএস, ছাত্রদল নেতা, সন্দ্বীপ পৌরসভার সাবেক প্যানেল ও ভারপ্রাপ্ত মেয়র, পৌর বিএনপি’র সাধারন সম্পাদক মোঃ আবুল বশার। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র গুলশানের কেন্দ্রীয় কার্যালয় থেকে ১৯ ডিসেম্বর সন্ধ্যা সাতটায় তার প্রার্থীতা নিশ্চিত করে বলে জিএস বশার এ প্রতিবেদক কে জানান।
মনোনয়ন পত্র জমাদানের শেষ দিনে বিএনপি প্রার্থী আবুল বশার চট্টগ্রাম জেলা
নির্বাচন কার্যালয়ের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা আতাউর রহমানের কাছে
তার দলীয় মনোনয়ন পত্র জমা দেন।এ সময় তার সাথে উপস্থিত ছিলেন-বিএনপি
নেতা ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন,এডভোকেট আবু তাহের,মোস্তফা কামাল পাশা,এহসানুল কবীর রিপন তালুকদার,এম এ খায়ের,জাহাঙীর হোসেন,জহিরুল ইসলাম,গাজী হানিফ,আসিফ আকতার,আনিস আকতার টিটু,এস কে জুলহাস,কামরুল ইসলাম,নুরুদ্দীন হোসেন,মোজাহিদুল ইসলাম রুবেল,তানভির আহম্মদ প্রমুখ।
সন্দ্বীপ পৌর নির্বাচনে আওয়ামীলীগ ও বিএনপি থেকে সরাসরি মাত্র দু’জন প্রার্থী প্রতিদন্ধিতা করবেন। নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কোন বিদ্রোহী কিংবা স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে মনোনয়নপত্র জমা দেননি, তাই আগামী ১৬ জানুয়ারী অনুষ্ঠিতব্য সন্দ্বীপ পৌরসভা নির্বাচনে দু’দলের এই দুজন প্রার্থীই নৌকা ও ধানের শীষ প্রতীকে ভোট যুদ্ধে নামবেন। এদিকে কাউন্সিলর পদে সাধারণ আসনে মোট ৪৫ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন এবং সংরক্ষিত মহিলা আসনে মোট ১২ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।
নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এক একটি ওয়ার্ডে কাউন্সিলর পদে একাধিক প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। সন্দ্বীপ নির্বাচন অফিসার কাজী রবিউস সারওয়ার এ প্রতিবেদনককে জানান, নির্বাচনী তফসিল অনুযায়ী ২০ ডিসেম্বর ছিল মনোনয়নপত্র জমাদানের শেষ দিন, ২২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই বাচাই, ২৯ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার, ৩০ ডিসেম্বর প্রতীক বরাদ্ধ এবং ১৬ জানুয়ারী নির্বাচন ২২ ডিসেম্বর মনোনয়ন পত্র যাচাই-বাছাই এর দিনে দুই মেয়র প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ হয়েছে বলে সন্দ্বীপ উপজেলা নির্বাচন অফিস এ প্রতিবেদক কে নিশ্চিত করেছেন।
সন্দ্বীপ পৌরসভার মোট ভোটার সংখ্যা ৩০ হাজার ২৬ জন। তন্মধ্যে পুরুষ ১৬ হাজার ৩৬৭ জন। মহিলা ১৬ হাজার ৬৫৯ জন। মোট ভোট কেন্দ্র ১৭টি এবং ভোট কক্ষের সংখ্যা ১০০।
উল্লেখ্য এটি সন্দ্বীপ পৌরসভার চতুর্থ দফা
নির্বাচন। ১৯৯৬ তে আওয়ামীলীগ সরকার
গঠনের পর ৯৮ তে গঠিত সন্দ্বীপ পৌরসভার প্রথম নির্বাচনটি মামলা সংক্রান্ত জটিলতায় বানচাল হয়ে যায়।
২০০২ সালের ২০ জুলাই নির্বাচন অনুষ্ঠিত
হওয়ার কথা থাকলেও নতুন তফশীলে নির্বাচনঅনুষ্ঠিত করার দাবীতে ও ঘোষিত
তারিখে বিএনপি,ছাত্রদল ও যুবদলের তীব্র প্রতিরোধ ও বিরোধিতার কারনে দ্বিতীয়বার
সে নির্বাচনটিও ভোটার বিহীন অবস্থায় পন্ড হয়ে যায়।
তৃতীয়বার ২০০৫ সালের ৪ জুলাই ঝামেলামুক্তভাবে সন্দ্বীপ পৌর সভার
প্রথমবারের মতো অনুষ্ঠিত নির্বাচনে বিএনপি’ র মেয়র প্রার্থী সহ অধিকাংশ বিএনপি দলীয় কাউন্সিলর প্রার্থীরা জয়ী হয়।
দ্বিতীয় বার ২০১০ সালের ২৯ ডিসেম্বর আওয়ামীলীগ মনোনীত প্রার্থি জাফর উল্যাহ টিটু আনারস প্রতীক নিয়ে পৌর নির্বাচনে জয়লাভ করেন। তৃতীয়বার ২০১৫ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত পৌর নির্বাচনে প্রথমবারের মতো দলীয় প্রতীক নৌকা নিয়ে আবারও জয়লাভ করেন জাফর উল্যাহ টিটু।
আগামী ১৬ জানুয়ারী, ২০২১ সন্দ্বীপ পৌরসভার চতুর্থ দফার নির্বাচন অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন