আজ ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

বাংলাদেশের সুনাম অর্জন

মোঃ- জাবেদ হোসাইন। কাতার প্রতিনিধিঃ
কাতারে ১ লক্ষ ডলার পুরস্কার পেলেন বাংলাদেশি প্রফেসর ড. আব্দুল্লাহ আল মারূফ।
কাতার ভিত্তিক ‘শেখ হামাদ আন্তর্জাতিক অনুবাদ সাহিত্য পুরষ্কার’ লাভ করেছেন প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা ইউনিভার্সিটির আরবি বিভাগের প্রফেসর ড. আব্দুল্লাহ আল মারূফ।
গত ২০ ডিসেম্বর রাতে এই পুরস্কার ঘোষণা করা হয়। এটি মূলত অনুবাদের নোবেল খ্যাত বিশ্বের একটি মর্যাদাপূর্ণ পুরষ্কার।
এবারই ১ম আরবী-বাংলা অনুবাদকে প্রতিযোগিতার ১ টি ক্যাটাগরি নির্ধারণ করা হয়। এ বিভাগের অনুবাদ পুরস্কার হিসেবে তিনি এক লাখ ডলার পাচ্ছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের এই অধ্যাপক একজন গবেষক ও লেখক এবং ওআইসি ইন্টারন্যাশনাল ইসলামিক ফিকহ একাডেমীতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিযুক্ত আছেন।
৪২টি আরব ও ইসলামী দেশের ৩ শতাধিক প্রতিযোগীর মধ্য থেকে বিশেষজ্ঞ মূল্যায়নের মাধ্যমে এটি চূড়ান্ত করা হয়। বাংলা ছাড়াও পশতু, সুইডিস, হাউসা, কোরিয়ান ভাষায় ব্যক্তি/প্রতিষ্ঠানকে পুরষ্কার প্রদান করা হয়।
২০১৫ সাল থেকে প্রতিবছর ‘শেখ হামাদ অ্যাওয়ার্ড ফর ট্রান্সেলেশন অ্যান্ড ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং’ আরবি ও নির্ধারিত ভাষায় অনুদিত বইয়ের জন্য পুরস্কার দিয়ে আসছে।
এ বছর আরবি ও ইংরেজির পাশাপাশি ফারসিকে অনুবাদের প্রধান ভাষা হিসেবে নির্ধারণ করা হয়েছে। এছাড়া বাংলাসহ আরও চারটি ভাষাকে (পশতু, সুইডিশ, কোরিয়ান ও হাউসা) পুরস্কারের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে।
এ বছর অনুবাদের প্রধান ভাষার পুরস্কার হিসেবে ২ লাখ ডলার এবং সাধারণ ভাষার জন্য ১ লাখ ডলার নির্ধারণ করা হয়েছে।
এবার ইংরেজি থেকে আরবি অনুবাদ বিভাগে ‘মধ্যযুগে ইসলামী প্রজাতন্ত্রের চিঠিপত্র’ অনুবাদ করে প্রথম পুরস্কার পান হাবিবা হাসান আবদুল্লাহ। ‘ভাষা, চিপ্রা ও সংস্কৃতি’ নামক বই অনুবাদ করে দ্বিতীয় স্থান অধিকার করেন মুহাম্মাদ গালিম।
ইয়ান হুয়াং লিখিত অক্সফোর্ড ডিকশনারি অব প্র্যাগমেটিক্স অনুবাদ করে তৃতীয় স্থান অধিকার করেন হিশাম ইবরাহিম খালিফা।
আরবি থেকে ইংরেজি অনুবাদ বিভাগে সাদুল্লাহ ওয়ানুস লিখিত গ্রন্থ অনুবাদ করে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করেন রবার্ট মিয়ার্স ও নাদা সাব।
সিনান আনতুন লিখিত ‘ফাহরাস’ অনুবাদ করে জোনাসান রাইত তৃতীয় স্থান অধিকার করেন। সুদানের উপন্যাস অনুবাদ করে তৃতীয় স্থান অধিকার করেন আদিল বাবিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন