আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ইতালিতে বাংলাদেশী কৃতি শিক্ষার্থী “দেখা”


জাকির হোসেন সুমন , ব্যুরো চিফ ইউরোপ :
প্রবাস জীবনে অধিক আয়ের জন্য সবাই দিন-রাত অর্থের পিছনে ছুটতে গিয়ে নিজের শিক্ষা জীবনকে মাঝ পথেই বিসর্জন করে দেন। কিন্তু অনেক পরিবার আছেন যারা অর্থকে নয়, শিক্ষাকে প্রাধান্য দিয়ে নিজের সন্তানকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। তাদেরই একজন ইতালির ভেনিসে বসবাসরত জুয়াইরিযা উদ্দিন দেখা। দেখার জন্ম বরিশাল বিভাগের পটুয়াখালি জেলা সদরে।

২০০৪ সালে মায়ের সাথে বাবার কর্মস্থল ইতালির ভেনিস শহরে আগমন। এখানেই প্রাইমারি, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং এবার ফেরারা ইউনিভার্সিটি থেকে বায়োটেকনোলজি উপর অনার্স  সম্পন্ন করেন।
দেখা ভেরোনা ইউনিভার্সিটির মাস্টার্স ডিগ্রিতে মলিকিউলার মেডিকেল বায়োটেকনোলজি বিষয়ে মেধা তালিকায় স্থান করে নিয়েছেন। সে মাধ্যমিক স্কুলে শিক্ষার্থী থাকাকালীন সময়ে একজন ভাল সংগীত শিল্পী হিসেবেও বিভিন্ন সময় বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।
পটুয়াখালি জেলার গলাচিপার অন্তর্গত মৌডুবী গ্রামের জনাব এম ডি সরোয়ার উদ্দিন দেখার দাদা এবং পটুয়াখালির খ্যাতনামা এডভোকেট, প্রাক্তন পাবলিক প্রসিকিউটর ও পটুয়াখালি জেলার আওয়ামীলীগের সহ-সভাপতি জনাব নুরুল হক তালুকদার তার নানা।
বাবা এম ডি আকতার উদ্দিন ইতালিয়ান রেলওয়েতে কর্মরত এবং মা একটা ইন্টারন্যাশনাল হোটেলে কর্মরত আছেন। বাবা মা দুজনেই রাষ্ট্রবিজ্ঞানে অনার্স সহ মাস্টার্স করেছেন। দেখার  স্বপ্ন পড়াশুনা শেষ করে যদি সুযোগ থাকে তবে বাংলাদেশে তার এই শিক্ষা দরীদ্র মানুষের কল্যাণে কাজে লাগাবেন। কেননা শিক্ষার বিষয়বস্তু মেডিকেল সায়েন্সের সাথে সম্পৃক্ত । দেখার সফলতায় ভেনিস প্রবাসী বাংলাদেশীরাও আশার আলো দেখছে। ইতালিয়ানদের পাশাপাশি বাংলাদেশী শিক্ষার্থীরা শিক্ষা জীবন শেষ করে সরকারী বা বেসরকারি প্রতিষ্ঠানে জায়গা করে নিবে এটাই প্রত্যাশা সকলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন