আজ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ইফতারে স্ট্রবেরি পুডিং

গরমে সবার প্রায় নাভিস্বাস অবস্থা। তীব্র তাপদাহে ঘন ঘন গলা শুকিয়ে যায়। এ সময় পর্যাপ্ত পানি পানের পাশাপাশি বিভিন্ন তরল খাবারও খাওয়া প্রয়োজন। তবে যারা রোজা আছেন তারা তো চাইলে সেটি করতে পারবেন না। ইফতারে শরীরকে ঠান্ডা রাখার জন্য ঠান্ডা খাবারের বিকল্প নেই। তাই বলে ইফতারে সব ধরনের ঠান্ডা খাবার খাওয়া ঠিক নয়। এমন কিছু খেতে হবে যা হালকা আবার পেটও ভরাবে। পুডিং এমন একটি খাবার। এটি তৈরি করাও যেমন সহজ আবার ঠান্ডা ঠান্ডা খেলেও শরীর ও মনে প্রশান্তি আনে। এজন্য ইফতারে তৈরি করে নিতে পারেন স্ট্রবেরি পুডিং। ছোট থেকে বড় সবাই স্ট্রবেরি ফ্লেবার পছন্দ করেন। চলুন তবে জেনে নেওয়া যাক রেসেপি-
 
স্ট্রবেরি পুডিং বানাতে যেসব উপকরণ লাগবে
তাজা স্ট্রবেরির পেস্ট আধা কাপ, তরল দুধ আধা লিটার, চিনি তিন টেবিল চামচ,  গুঁড়ো দুধ ১/৪ কাপ, চায়না গ্রাস ১৫ গ্রাম, কনডেন্সড মিল্ক আধা কাপ
 
যেভাবে বানাবেন
 
প্রথমেই তৈরি করে নিন স্ট্রবেরি পাল্প। তাজা স্ট্রবেরি মিক্সারে পিষে নিয়ে আর তার সঙ্গে চিনি জ্বাল দিলেই তৈরি হয়ে যাবে এই পাল্প। এরপর চায়না গ্রাস কুচি কুচি করে কেটে এক কাপ হালকা গরম পানিতে ভিজিয়ে রেখে দিন আধা ঘণ্টা। দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। ভিজিয়ে রাখা চায়না গ্রাস পানিসহ অন্য পাত্রে জ্বাল দিয়ে গলিয়ে নিন। এর সঙ্গে পাশের গ্যাসটিতে জ্বাল দেওয়া দুধের মধ্যে গুঁড়ো দুধ এবং কনডেন্সড মিল্ক মিশিয়ে নিন।
 
এরপর গলিয়ে নেওয়া চায়না গ্রাস অল্প আঁচে নেড়ে ভালো করে মিশিয়ে দিন। মিশ্রণটি নামিয়ে ঠান্ডা করে নিন। এবার আগে থেকে তৈরি করা স্ট্রবেরির পাল্প দিয়ে পুরো মিশ্রণটি গ্যাসে আরও একবার জ্বালিয়ে নিন।
 
যে পাত্রে পুডিং বসাবেন তাতে কেটে রাখা স্ট্রবেরিগুলো ইচ্ছেমতো সাজিয়ে দিতে পারেন। দুধ ও স্ট্রবেরি পাল্পের মিশ্রণটি ঢেলে দিন পাত্রে। ফ্রিজে ২ ঘণ্টা এটি রাখুন। যখন দেখবেন পুডিং জমে গেছে তখন একটি পরিবেশন পাত্রে উলটো করে ঢেলে দিন। ফ্রিজ থেকে বের ইফতারে পরিবেশ করুন ঠান্ডা ঠান্ডা স্ট্রবেরি পুডিং।

Comments are closed.

     এই ক্যাটাগরির আরও দেখুন