আজ ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ফিলিপাইনে বঙ্গবন্ধু ও হোসে রিজালের যৌথ প্রতিকৃতি উন্মোচন

ফিলিপাইনের কালাম্বায় অবস্থিত হোসে রিজাল জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ফিলিপিনো জাতীয় বীর ডাঃ হোসে রিজাল-এর যৌথ কাঠের প্রতিকৃতি সংবলিত একটি শিল্পকর্ম উন্মোচন করা হয়েছে। জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে ফিলিপিনো শিল্পী নিকোলাস পি আকা জুনিয়র-এর খোদাই করা এই শিল্পকর্মটি ফিলিপাইনের বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে রিজাল জাদুঘরে উপহার হিসেবে প্রদান করা হয়।
গতকাল রিজাল জাদুঘরে শিল্পকর্মটি উদ্বোধন করেন ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম এবং হোসে রিজাল জাদুঘরের কিউরেটর যারাহ এসকুয়েতা।
অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, শেখ মুজিবুর রহমান ও হোসে রিজাল বাংলাদেশ ও ফিলিপাইনের মহান দুই নেতা যারা ইতিহাসের সম্পূর্ণ ভিন্ন  সময়ে ও প্রেক্ষাপটে নিজ দেশকে পরাধীনতা থেকে মুক্ত করেন। শিল্পকর্মটি দর্শনার্থীদের দুই দেশের মুক্তি সংগ্রামের ইতিহাস ও সেই স্বপ্নযাত্রায় দুই মহান নেতার আত্মত্যাগের মধ্যে অবিশ্বাস্য সাদৃশ্য তুলে ধরেছে।
এ অনুষ্ঠানের মধ্য দিয়ে রিজাল জাদুঘরে জাতির পিতার ওপর দুই মাসব্যাপী এক প্রদর্শনী শুরু হয়েছে, যেখানে জাতির পিতার আত্মজীবনী, তাঁর ওপর রচিত বিখ্যাত বই, ঐতিহাসিক ছবিসহ অন্যান্য চিত্রকর্ম প্রদর্শিত হবে।
শিল্পী নিকোলাস জানান, ২০১৮ সালে এশীয় চারুকলা প্রদর্শনীতে অংশগ্রহণ করার উদ্দেশ্যে তিনি বাংলাদেশ সফর করেন। সে সময় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ভ্রমণ করবার পর হোসে রিজাল ও বঙ্গবন্ধুর জীবনের মধ্যে তিনি সাদৃশ্য খুঁজে পান যা তাকে এই শিল্পকর্মটি সৃষ্টির অনুপ্রেরণা দিয়েছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কালাম্বা সিটি কাউন্সিল, ফিলিপাইন জাতীয় ইতিহাস কমিশন, ফিলিপাইন তথ্য সংস্থা, ফিলিপাইন পর্যটন ও ক্রীড়া উন্নয়ন দপ্তর-এর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। স্থানীয় স্বাস্থ্য নির্দেশনা এবং অবশ্যপালনীয় সকল স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক সামাজিক দূরত্ব বজায় রেখে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Comments are closed.

     এই ক্যাটাগরির আরও দেখুন