আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

চাঁপাইনবাবগঞ্জে সরকারি কবরস্থান দখলের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জে প্রায় দেড়শ বছরের পুরোনো সরকারি কবরস্থান দখল কোরে, বসতবাড়ি গড়ে তোলার অভিযোগ উঠেছে,স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে।গোমস্তাপুর উপজেলার পার্বতীপুর ইউনিয়নের পূর্ব ফাজিলপুর গোরস্থানের ৫৫ শতক জমি দখলে নিয়ে বাড়ি কোরে,প্রায় ৪০ বছর ধরে তারা বসবাস করছেন।এদিকে,উপজেলা ভূমি অফিস বলছে,সর্বশেষ রেকর্ড অনুযায়ী জমিটি এখনো, সরকারি খাস খতিয়ানভুক্ত এবং ভূমি অফিসের নথিতে, সরকারি কবরস্থান হিসেবেই রয়েছে।
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার পার্বতীপুর ইউনিয়নের পূর্ব ফাজিলপুর গ্রামের বাসিন্দারা সম্প্রতি জানতে পারেন যে,ভূমি অফিসের সকল নথি ও সর্বশেষ রেকর্ড অনুযায়ী, এটি সরকারি কবরস্থান।এরপর ইউপি চেয়ারম্যান,ইউনিয়ন ভূমি অফিস ও উপজেলা ভূমি অফিসে অভিযোগ করলে, তারা গ্রামবাসীর পক্ষে রায় দিলেও, গায়ের জোরে দখল করে বসবাস করছেন প্রভাবশালীরা।
গোমস্তাপুর উপজেলা ভূমি অফিস ও পার্বতীপুর ইউনিয়ন ভূমি অফিস বলছে,১৯৭২  সালের পর, আর কোন রেকর্ড হয়নি।সেই রেকর্ড অনুযায়ী জমিটি এখনও, সরকারি গোরস্থান।
গোরস্থানের নামে রেকর্ড থাকলেও,এ বিষয়ে কিছুই জানেন না,অভিযুক্তরা।জায়গাটি সরকারি কবরস্থানের জানিয়ে গোমস্তাপুর উপজেলা সহকারী ভূমি কমিশনার বলেন,সরকারি সম্পত্তি উদ্ধারে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।
কবরস্থানের ৫৫ শতক জমির পুরোটাই দখলে রেখেছেন দুই ভাই আজিজুর রহমান ও মো.সাজিরুদ্দিন। এর মধ্যে প্রায় ৩০ শতকে রয়েছে বসতবাড়ি।বাকি জমি নিজেদের পারিবারিক গোরস্থান ও বিভিন্ন গাছ লাগিয়ে ভোগ করছেন তারা।অথচ পূর্ব ফাজিলপুর গ্রামের ২০০ পরিবারের জন্য এই সরকারি কবরস্থানটি ছাড়া,আর কোন নির্ধারিত জায়গা নেই।

Comments are closed.

     এই ক্যাটাগরির আরও দেখুন