আজ ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের পঁচা বাজারে জলাবদ্ধতায় চরম দুর্ভোগ

ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধিঃ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চককির্তী ইউনিয়নের পঁচা বাজার এলাকায়, শুক্রবার (১৩ আগষ্ট) দুপুরে ঘুরে দেখা গেছে, বৃষ্টি না থাকলেও অলি গলি, বাজার, মোড় তলিয়েছে দুর্গন্ধযুক্ত পানিতে। পচাঁ বাজারের এলাকাবাসীরা জানান, আজ সকাল ৮টা থেকে কয়েক ঘন্টা মুষলধারে বৃষ্টি হয়। এতেই হাঁটু পর্যন্ত পানি উঠেছে পচাঁ বাজার সহ এই এলাকায়। এতে বাজার ও ব্যক্তিগত কাজে যারা বের হয়েছেন তারা দুর্ভোগের মধ্যে পড়েছেন।

সরেজমিনে দেখা যায়, নতুন বাজার থেকে পঁচা বাজার হয়ে কৃষ্ণচন্দ্রপুর- হাড়িপাড়া স্কুল পর্যন্ত বেশিরভাগ রাস্তায় কোমর পানি জমেছে। এতে রিকশা ও গাড়ি চলাচলও ব্যাহত হচ্ছে। একইভাবে ভিতর রোডের বিভিন্ন স্থানে পানি জমতে দেখা গেছে। লুঙ্গি, প্যান্ট তুলে অনেককেই সড়কে চলাচল করতে দেখা যায়। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন নারী ও শিশুরা।

জলাবদ্ধতার কারণে রাস্তার ওপর অনেক গাড়ির ইঞ্জিন বন্ধ হয়ে যায়। ফলে জলজটের পাশাপাশি যানজটও তৈরি হয় এসব এলাকায়।

শুক্রবার সকালে পঁচাবাজার মোড়ে মসজিদের সামনে ছাত্রনেতা নবিনুর রিকসা-ভ্যান খুঁজছিলেন চককির্তী যাওয়ার জন্য। দীর্ঘক্ষণ দাড়িয়ে থেকে রিকশা না পেয়ে প্যান্ট গুঁটিয়ে হেটে রওনা দেন তিনি।নবিনুর বলেন, এখানকার পয়ঃনিষ্কাশন অবস্থা খুবই নাজুক এ কারণে সামান্য বৃষ্টিতে পানির নিচে তলিয়ে যায় এই এলাকার রাস্তা সহ অলিগলি। বৃষ্টি হলেই ড্রেন না থাকায় পানি রাস্তায় উঠে।

কলেজ ছাত্র মোবিন আলি ও জণস্বার্থ ফাউন্ডেশনের সভাপতি আবু রায়হান রাজু জানান, বৃষ্টি হলেই কয়েক মাস বৃষ্টির পানি জমে থাকে এতে করে আমাদের স্কুল কলেজ যেতে সমস্যায় পড়তে হয়। এভাবে রাস্তায় পানি জমে থাকলে যে কোনো সময় ঘটতে পারে অনাকাঙ্ক্ষিত দূর্ঘটনা। এখানে পানি নিস্কাসনের জন্য ড্রেনেজ ব্যবস্থার জরুরি প্রয়োজন বলেও জানান তিনি।

জলাবদ্ধতার কারণে ধারিচাতরা, চকনাধড়া, চকহরিপুর গ্রামের এলাকাবাসী দীর্ঘদিন ধরে দুর্ভোগে দিন পার করছেন। এমন অবস্থায় আশেপাশের ময়লা পানি উপচে পড়ে বাসাবাড়ির রিজার্ভ ট্যাংকিতে প্রবেশ করছে।

জলাবদ্ধতার ছবি তুলতে গেলে এক গৃহবধু নারী চিৎকার করে জানান, ‘ছবি তুলে লাভ নাই। বছরের পর বছর কেটে গেছে জলাবদ্ধতা সারে নাই। হামারঘে দূর্বস্থার কথা ভাইরাল কইরা দেন। তাতে যদি কাজ হয়। হামরা ছাইলা-পিলা লিয়া খুব বিপদে আছি। ছাইলা পিলা কখনযে ডুবে মরবে তাই আতংকে থাকি। কারন পানি যাইতে না পারাই গইড়া-গাবার ভর্তি হইয়া গেছে’। এছাড়া পূর্ব-পস্চিমের একাধিক এলাকার মূল সড়ক ও অলিগলিতে পানিতে সয়লাব হয়ে আছে।

লকডাউন শিথিল হওয়ার কারণে বুধবার থেকে রাস্তায় যানবাহনের চলাচল ছিল বেশী। জরুরি প্রয়োজনে লকডাউন শেষে কেউ কেউ রাস্তায় বের হলেও জলাবদ্ধতার কারণে তারা চরম দুর্ভোগের মধ্যে পড়েন।

চককির্তী ইউনিয়নের চেয়ারম্যান মোফাখ্খারুল ইসলাম এবং ১ নং ওয়ার্ডের মেম্বার আব্দুস সালাম বলেন, এই এলাকার মানুষ আমরা জলাবদ্ধতার কারনে চরম দুর্ভোগে দিন কাটাচ্ছি। এই এলাকায় জলাবদ্ধতা নিরসন করতে হলে পানি নিষ্কাসনের জন্য ড্রেনেজ ব্যবস্থার উপর গুরুত্ব দিতে হবে। আমাদের ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষের এত বড় প্রকল্পের বাজেট নেই। আমরা এমপি, উপজেলা চেয়ারম্যান, ইউএনও সহ উপর মহলে দ্বারস্থ হয়েছি। ওনারা আশ্বস্ত করেছেন সময় হলেই কাজ হবে।

চককির্তী ইউনিয়নের আওয়ামীলীগের অন্যতম নেতা ও চেয়ারম্যান প্রার্থী আনোয়ার হোসেন আনু মিঞা বলেন, পঁচা বাজারের জলাবদ্ধতার কারনে রানিবাড়ী-চাঁদপুর চককির্তী, ধাইনগর সহ বিভিন্ন এলাকার আমব্যবসায়ীরা আমের মোকাম কানসাট আম নিয়ে আসতে পারছেনা, ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বি মুঠোফোনে বলেন, আমি বিষয়টি অবগত নয়, আপনার নিকট জানলাম মাত্র। এলাকাবাসী অভিযোগ করলে ঐ এলাকার জনপ্রতিনিধিদের সাথে পরামর্শ করে জলাবদ্ধতা নিরসনের স্থায়ী ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন