আজ ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

নাইক্ষ্যংছড়িতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে মা সমাবেশ অনুষ্ঠিত

মো. মুবিনুল হক মুবিন, নাইক্ষ্যংছড়ি।

    বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের তুমব্রু স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে মা সমাবেশ ও পরিবার পরিকল্পনার স্থায়ী ও দীর্ঘ মেয়াদী পদ্ধতির বিশেষ সেবা ক্যাম্প অনুষ্ঠিত হয়।

  গত রবিবার সকাল ১০ টায় ঘুমধুম ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ অংচালু বলেন, প্রত্যন্ত অঞ্চলের এ সেবাকেন্দ্রটিকে অগ্রাধিকার ভিত্তিতে ২৪/৭ প্রাতিষ্ঠানিক প্রসব সেবা কার্যক্রম জোরদার করণ সহ সেবাকেন্দ্রটিকে আধুনিকায়নে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। 

       এই কেন্দ্রটিতে নিরবচ্ছিন্ন সেবাদানের উদ্দেশ্যে ১ জন মেডিকেল অফিসার, ১জন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, ১জন পরিবার কল্যাণ পরিদর্শিকা ও ১জন দক্ষ মিড়-ওয়াইফ সার্বক্ষণিক সেবা দিতে নিযুক্ত করা হয়েছে। 

      তিনি আরো বলেন, বান্দরবান জেলা পরিষদের পক্ষ হইতে গর্ভবতী মায়েদের জন্য প্রণোদনা প্যাকেজের আওতাভুক্ত করতে তিনি সব ধরনের প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছেন এবং খুব শিঘ্রি এই প্যাকেজের আওতায় গর্ভবতী মহিলারা প্রাতিষ্ঠানিক সেবা নিতে আসলে পাঁচ হাজার টাকা আর্থিক সহায়তা পাওয়ার কথা বলেন।

       সভাপতির বক্তব্যে জাহাঙ্গীর আজিজ বলেন, তুমব্রু স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের গর্ভবতী ও জরুরি ডেলিভারি মাদের অগ্রাধিকার ভিত্তিতে সেবা প্রদানের উদ্দেশ্যে স্থানীয় সরকারের পক্ষ হইতে একটি এম্বুলেন্স আগামী ৬ মাসের মধ্যে উপহার হিসেবে প্রদান করবেন।

    ইতোমধ্যে ইউনিয়ন পর্যায়ের উক্ত সেবাকেন্দ্রটি ২৪/৭ প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবার আওতাভুক্ত একটি সেবাকেন্দ্র হিসেবে কার্যক্রম শুরু হয়েছে। এই মহৎ কাজটিকে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সহজলভ্য করে গড়ে তুলতে তিনি এই প্রতিশ্রুতি দেন।

   ঘুমধুমের অতিরিক্ত দ্বায়িত্বপ্রাপ্ত পরিবার পরিকল্পনা পরিদর্শক এস, এম, সালাহউদ্দীন এর সঞ্চালনায় উক্ত মা-সমাবেশে অনন্যদের মাঝে বক্তব্য রাখেন বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের ডিস্ট্রিক্ট কনসালটেন্ট ডাঃ নুরুচ্ছাফা চৌধুরী, বান্দরবান ও কক্সবাজার জেলার দ্বায়িত্ব প্রাপ্ত ফ্যামেলি প্লানিং ফ্যাসিলিটেটর মোশাররফ হোসেন আইসি আরসি প্রতিনিধিবৃন্দ ও নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা দ্বিতীয়ময় চাকমা।

   ডিস্ট্রিক্ট কনসালটেন্ট ডা. নুরুচ্ছাফা চৌধুরী  পরিবার পরিকল্পনার স্থায়ী ও দীর্ঘ মেয়াদী পদ্ধতির বিশেষ সেবা ক্যাম্প পরিচালনা করেন। এ সময় ১৩ জন (মহিলা) তিন বছর মেয়াদী ইমপ্লান্ট এবং ১ জন স্থায়ী পদ্ধতি (পুরুষ) গ্রহণ করেন। 

   সমাবেশ শেষে অতিথিরা ঘুমধুমের তুমব্রু স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি পরিদর্শন করেন। 

সংবাদ প্রেরক-
মো. মুবিনুল হক মুবিন
নাইক্ষ্যংছড়ি,
মোবাইল নং

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন