আজ ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

তল্লাশির আগে পুলিশের হাত খালি কিনা দেখতে চাওয়ায় সাংবাদিককে লাঞ্ছনার অভিযোগ

তহিদুল ইসলাম রাসেল

আচমকাই সাংবাদিককে তল্লাশি করতে চাইলেন পুলিশ। সাংবাদিক দেখতে চাইলেন পুলিশের আইডি-কার্ড। নিশ্চিত হতে দেখতে চাইলেন পুলিশের হাত খালি কিনা। তাতেই চটে যায় পুলিশ। এমনই একটি ঘটনা ঘটেছে রাজধানীর ডেমরায়। অভিযোগ, সে সাংবাদিককে মারধোর ও থানায় নিয়ে লাঞ্ছনা-হয়রানি করেছে পুলিশ।

অভিযোগকারী ডেইলি স্টার পত্রিকার সাংবাদিক রাফিউল ইসলাম বলেন, পল্টনে রিপোর্টার্স ইউনিটি খেলা শেষ করে ডেমরা দিয়ে যাচ্ছিলাম। তখন একজন টি-শার্ট পরা, পরে দেখলাম টি-শার্টের নিচে পুলিশের পোশাক পরা। আমাকে বলে, তুই কই যাস। আমি বললাম বাসায়। বলে, তোর ব্যাগ দেখা। আমি বললাম আপনি কে। বলল পুলিশের লোক। আমি বললাম আপনার হাত দেখি আগে। জবাবে পুলিশ বলল, হাত দেখাতে হবে কেন। বললাম যে, শুধু হাত না, আপনার আইডি কার্ড দেখান, আপনি তো সিভিল ড্রেসে টি-শার্ট পরা লোক।

মূলত আইডি কার্ড দেখতে চাওয়ার কারণে চটে গিয়ে শার্টের কলার ধরে পুলিশ রাফিউলকে নিয়ে যায় বলে অভিযোগ তার। রাফিউল আরও বলেন, তিনি আমার ফোন নিয়ে যান। আমি তখন বললাম, আমি সাংবাদিক। জবাবে বললেন, তোর কার্ড দেখা। আমি বলছি, আমি খেলতে গিয়েছিলাম, কার্ড নিয়ে বের হইনি। ভিজিটিং কার্ড আছে।

ভিজিটিং কার্ড দেখানোর পর পুলিশ তাকে ধাক্কা দিয়ে কলার ধরে টেনে সিএনজিতে তোলে বলে দাবি রাফিউলের। তিনি বলেন, পরে আবার কলার ধরার চেষ্টা করলে আমি ধাক্কা দিয়া সরিয়ে দেয়। তখন একজন সিভিলিয়ান বলেন, পুলিশের গায়ে হাত দিয়েছে, ধরে থানায় নিয়ে যাও। তারপর পুলিশও বলতে শুরু করে “পুলিশের গায়ে হাত দিয়েছে”। আমি তখন তাদের সঙ্গে চেঁচামেচি করি।

সাংবাদিক রাফি জানান, থানায় নেয়ার পথে আমাকে জিজ্ঞেস করে আপনার বাড়ি কই। আমি বললাম বগুড়ায়। তখন বলল, মামলা আছে নাকি- জামাত-শিবির বিএনপি’র ভাঙচুরের মামলা? আমি শুধু চুপ করে থাকি, কিছু বলি না।
সিএনজিতে নেয়ার সময় ধাক্কা দিয়ে আরেকজন বলে থানায় নেয়ার পর তোর সাংবাদিকতা ছুটাবো। আমি বলছি নেন দেখি করেন।

পুলিশের বিরুদ্ধে আনা এ অভিযোগের বর্ণনাতে অবশ্য সাব-ইনস্পেক্টর রেজাউল নামে একজনের কথা উল্লেখ করেছেন সাংবাদিক রাফি, যিনি তার সাথে যথেষ্ট ভালো ব্যবহার করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন