আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বাগেরহাটে চন্দ্রমহল ইকোপার্কে র‌্যাবের অভিযান। বন্যপ্রাণী ও চামড়া জব্দ, জরিমানা আদায়

কামরুজ্জামান শিমুল বাগেরহাট জেলা প্রতিনিধি:

বাগেরহাটের রঞ্জিতপুর এলাকায় অবস্থিত চন্দ্রমহল ইকোপার্কে অভিযান চালিয়েছে র‌্যাব। সোমবার (১৫ নভেম্বর) সকালে র‌্যাব-৬ এর অভিযানে উদ্ধার করা হয়েছে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী এবং জব্দ করা হয়েছে বন্য প্রাণীর চামড়া। নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমান আদালত পরিচালনা করে চন্দ্রমহল কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করেছে।

সংবাদ সম্মেলনে র‌্যাব-৬ এর পক্ষ থেকে জানানো হয় যে, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে র‌্যাব-৬ এর একটি দল চন্দ্রমহল ইকোপার্কের মধ্য থেকে অবৈধ ভাবে মজুদ করে রাখা হরিণের চামড়া ০৬টি, ভাল্লুকের চামড়া ০১টি, কুমির ০১টি, ক্যাঙ্গারুর চামড়া ০১টি, তিমির কংকাল ০১টি, অষ্টেলিয়ান ঘু ঘু ০৫টি, হরিণের শিং ০৬টি, উট পাখি ০৬টি, ময়ুর ০১টি, মাছমুড়াল পাখি ০২টি, বক ০৭টি, বানর ০৫টি ও কচ্ছপ ০২টি জব্দ করেন। বন্যপ্রাণী ব্যাবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা এই অভিযানে সহায়তা প্রদান করেন।

অভিযান পরিচালনা করা কালীন সময়ে চামড়া ও বন্যপ্রাণীর কোন বৈধ কাগজপত্র না থাকার কারণে বন্যপ্রাণী সংরক্ষন আইন ২০১২ এর ৩৭(২) ৪০. ৩৪(খ). ২৪ এর অপরাধে তাদেরকে ৫০হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ বছরের কারাদন্ড প্রদান করা হয়। তৎক্ষণাৎ পার্কের ম্যানেজার নগদ ৫০ হাজার টাকা জরিমানা পরিশোধ করেন। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নুর-ই-আলম সিদ্দিকী। এ সময় উপস্থিত ছিলেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা’র পরিচালক রাজু আহম্মেদ ও কর্মকর্তা তন্ময় আচার্য সহ র‌্যাব-৬ এর উর্দ্ধতন কর্মকর্তা ও সদস্যবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন