আজ ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

চাঁপাইনবাবগঞ্জে ২ দিন ব্যাপী জেলা সাংস্কৃতিক উৎসবের আজ শেষ দিন


ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধিঃ


শিল্প সংস্কৃতির আলো ছড়িয়ে দেবার লক্ষে ও সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয় নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে, জেলা প্রশাসন চাঁপাইনবাবগঞ্জের সহযোগিতায় ও জেলা শিল্পকলা একাডেমির বাস্তবায়নে ২ দিন ব্যাপী জেলা সাংস্কৃতিক উৎসব ২০২১ এর উদ্বোধন করা হয়েছে।

জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে এ উপলক্ষে বুধবার (২৪ নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় আলোচনা সভার আয়োজনে করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাকিউল ইসলামের সভাপতিত্বে এ উৎসবের উদ্বোধন করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট মোঃ আব্দুস সামাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোঃ ফারুকুর রহমান ফয়সল।

বক্তারা বলেন, মানব মনের সুক্ষ অনুভূতিগুলোকে সৌন্দর্যরসে সিক্ত করে অপরের নিকট প্রকাশ করার অন্যতম মাধ্যম হলো শিল্পকলা। এ আনন্দধারা বিকাশের জন্য শিল্প চর্চা অপরিহার্য। শিল্পচর্চা মানুষের মাঝে সৌন্দর্যবোধ সৃষ্টি করে, মনকে তৃপ্ত করে। একটা জাতির গৌরব, তাদের অর্জিত ইতিহাসের জন্ম হয় তাদের সংস্কৃতির হাত ধরে। জাতিগঠনের মূল ভিত্তি আমাদের সংস্কৃতি। সমাজে যত সংস্কৃতি চর্চা হবে তত সমাজ উন্নত হবে।

বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যেতে হবে। বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার মধ্য দিয়ে সেই নেতৃত্ব আমাদের কাছে এনে দিয়েছেন। এখন আমাদের সচেতন হতে হবে, সাংস্কৃতিক ক্ষেত্রকে আরও এগিয়ে নিতে হবে। মুজিব বর্ষে এ আয়োজন প্রত্যন্ত অঞ্চলের শিল্পীদের মেলবন্ধনে পরিণত হবে। বক্তারা আরো বলেন, এ দেশ থেকে মৌলবাদ ও জঙ্গীবাদ নির্মুল ঘটাতে সাংস্কৃতিক বিপ্লব অপরিহার্য।
বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেলে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন