আজ ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

যৌন হয়রানির অভিযোগ দৈনিক উপচার পত্রিকায় প্রকাশ হলে টিটিসি’র সেই অধ্যক্ষের খাগড়াছড়ি বদলি

ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধিঃ


চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র-টিটিসি’র অধ্যক্ষ মো. জয়নাল আবেদীনকে খাগড়াছড়িতে বদলি করা হয়েছে। ১০ জানুয়ারি তার বদলির আদেশ জারি করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বদলির কিছুদিন আগে তার বিরুদ্ধে একই প্রতিষ্ঠানের এক নারী প্রশিক্ষককে যৌন হয়রানির অভিযোগ উঠেছিল। তার এই অনৈতিক কর্মকান্ড দৈনিক উপচার পত্রিকা সহ কয়েকটি পত্রিকা ও অনলাইন পোর্টালে প্রকাশ হয়।

চাঁপাইনবাবগঞ্জ টিটিসি সূত্রে জানা গেছে, যৌন হয়রানির অভিযোগ ওঠা এ প্রতিষ্ঠানের অধ্যক্ষ জয়নাল আবেদীনকে খাগড়াছড়িতে বদলি করেছে। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব একেএম শরীফুল আলম সিদ্দিকি সোমবার এ আদেশ জারি করেছেন। একই আদেশে চট্টগ্রামের বিকে-টিটিসি’র চিফ ইন্সট্রাক্টর মো. মঈন উদ্দীনকে চাঁপাইনবাবগঞ্জ টিটিসি’র ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে সংযুক্ত করা হয়েছে। আদেশে বলা হয়েছে- জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে, চাকরি স্থায়ীকরণসহ নানা প্রলোভন দিয়ে এক নারী প্রশিক্ষককে যৌন হয়রানির অভিযোগ ওঠে চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ জয়নাল আবেদীনের বিরুদ্ধে। এ প্রতিষ্ঠানে অধ্যক্ষ হিসেবে যোগদানের পর থেকেই তার বিরুদ্ধে আসতে থাকে নানা অভিযোগ। ওই সময় জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালকের কাছে যৌন হয়রানিসহ বিভিন্ন অনিয়ম নিয়ে একটি লিখিত অভিযোগ করেন ওই নারী প্রশিক্ষক। অভিযোগ দায়েরের পর ওই নারী প্রশিক্ষকের সঙ্গে মীমাংসার চেষ্টা করেন অভিযুক্ত অধ্যক্ষ জয়নাল আবেদীন।

অভিযোগ ছিল- প্রশিক্ষকদের চাকরি স্থায়ীকরণ ও সরকারি সুযোগ-সুবিধা দেয়ার কথা বলে করেছেন অর্থ আদায়। বিজ্ঞপ্তি ছাড়াই অনৈতিকভাবে নেয়া হয়েছে প্রশিক্ষক। যারা বিরোধিতা করেছেন চাকরিচ্যুতির ভয়সহ নানাভাবে হয়রানির শিকার হয়েছেন তারা। নারী প্রশিক্ষককে যৌন হয়রানির ঘটনায় এলাকায় ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এ ঘটনার পর ১০ জানুয়ারি অভিযুক্ত অধ্যক্ষ জয়নাল আবেদীনকে চাঁপাইনবাবগঞ্জ থেকে খাগড়াছড়িতে বদলির আদেশ দিয়েছে মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরও দেখুন