Header Border

ঢাকা, শনিবার, ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৩.৮৮°সে
শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া ও ইফতার মাহফিল চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে সরকারি কাজে বাধা দেয়ায় ইউএনওর মামলা দায়ের মধুপুরে ধান কর্তন উৎসব এর শুভ উদ্ভোধন করলেন কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক এমপি রিকশাচালকের কষ্টের উপার্জিত ৬০০ টাকা নিয়ে গেলো পুলিশ। চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আদিবাসী এক অটোচালকের লাশ উদ্ধার সাংবাদিক সংসদ কক্সবাজার’র আলোচনা সভা, ইফতার সম্পন্ন চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে কয়েক কি:মি: জুড়ে ভারতীয় ট্রাক চালকদের বিচরণে স্বাস্থ্য ঝুঁকিতে এলাকাবাসি চাঁপাইনবাবগঞ্জের বিশ্বরোড মোড়ে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত টাঙ্গাইলের মধুপুরে হিজড়াদের মধ্যে ঈদ উপহার সামগ্রী বিতরণ। বান্দরবানে মিয়ানমার থেকে পালিয়ে আসা বিদ্রোহী গ্রুপ আরাকান আর্মির প্রশিক্ষণপ্রাপ্ত ৩ সদস্যকে আটক করা হয়েছে। গতকাল তাদের আটক করে বাংলাদেশ সেনাবাহিনী।

চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ স্থলবন্দর কঠোর বিধি নিষেধও স্বাভাবিক

 

ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধিঃ

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা ও সংক্রমণ রোধে সরকারি নির্দেশনায় সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জেও কঠোর বিধি নিষেধ চলছে। তবে সরকারি নির্দেশনা অনুযায়ীই এখানকার সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রফতানি কার্যক্রম চলছে।

বিধিনিষেধের প্রথম দিন বুধবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ উপলক্ষে বন্দরে আমদানি কার্যক্রম বন্ধ থাকে। পরে বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়।

সোনামসজিদ স্থলবন্দরের পানামা পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম মুঠোফোনে বলেন, স্বাভাবিকভাবেই চলছে স্থলবন্দরের সব কাজ। শনিবার (১৭ এপ্রিল) ভারত থেকে ৩৬৭টি ট্রাক পণ্য নিয়ে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। বৃহস্পতিবার ২৫৭ ট্রাক পণ্য এসেছিল। এসব ট্রাকে ভারত থেকে ভুট্টা, চাল, পাথর ও পেঁয়াজ আসছে।

তিনি আরও বলেন, ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাকের চাকা স্প্রে করা হচ্ছে। শ্রমিকদের হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার এবং শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। মূল ফটকে জীবাণুনাশক স্প্রের ব্যবস্থা করা হয়েছে। সরকারের নির্দেশে এসব কার্যক্রম আরও কঠোরভাবে পালন করা হচ্ছে। এমনকি পানামা পোর্ট এলাকায় পণ্য ওঠানামা কার্যক্রমে জড়িত শ্রমিকদের সংখ্যা অর্ধেক করা হয়েছে এবং তারাও স্বাস্থ্যবিধি মেনে কাজ করছেন।

আমদানি-রফতানিকারকদের সংগঠন সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রুহুল আমিন বলেন, কঠোর বিধিনিষেধে আমদানি-রফতানি কার্যক্রমে কোনো রকম প্রভাব পড়ছে না। আগের মতোই স্বাস্থ্যবিধি মেনে বন্দরের কার্যক্রম চলছে।

প্রসঙ্গত, ২০২০-২১ অর্থবছরে সোনামসজিদ স্থলবন্দর থেকে ৪৮১ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দৈনিক প্রায় ৫ হাজার শ্রমিক কাজ করছেন স্থলবন্দরে। এদের মধ্যে সোনামসজিদ স্থলবন্দরের পানামা পোর্ট লিংকের ভেতরে নিবন্ধিত শ্রমিকের সংখ্যা ১ হাজার ২৬৬ জন। বাকি সাড়ে ৩ হাজার শ্রমিক ভারতীয় ও দেশীয় ট্রাকে বিভিন্ন পণ্য ওঠানামার কাজ করেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সাংবাদিক সংসদ কক্সবাজার’র আলোচনা সভা, ইফতার সম্পন্ন
টাঙ্গাইলের মধুপুরে হিজড়াদের মধ্যে ঈদ উপহার সামগ্রী বিতরণ।
চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ঈদ উল ফিতর উপলক্ষে ৪ দিন বন্ধ থাকবে
চাঁপাইনবাবগঞ্জের মেধাবী ছাত্র মেডিকেলে ভর্তিচ্ছু সাগর আলীকে আর্থিক সহায়তা দান
চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে আইপি জালের অভিযোগে ২৩ ট্রাক পেঁয়াজ আটক
চাঁপাইনবাবগঞ্জে শতবর্ষী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ শাহ জাহান আলি মিয়া ওরফে পচুঁ হাজি ইন্তেকাল করেছেন

আরও খবর

© All rights reserved © 2020