Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল) ৩০.৯৬°সে
শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জে আক্রান্ত হয়ে নতুন করে আরও ৩ জনের মৃত্যু চাঁপাইনবাবগঞ্জে নৌ পরিবহন প্রতিমন্ত্রীর সোনামসজিদ স্থলবন্দর এর ২০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করোনা সংক্রমণ রোধে জামালপুর পৌর এলাকায় দ্বিতীয় দিনের মতো চলছে লকডাউন চট্টগ্রামে দ্বীগুন বাড়ায় চলছে গণপরিবহন বাগেরহাটে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করল সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন। জামালপুরে ডোবা থেকে বৃদ্ধের লাশ উদ্ধার মধুপুরে এক রাতে কৃষক জয়নালের পাচটি গরু চুরি বাড়িতে কান্নার রোল চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে যুবকের মৃত্যু চট্টগ্রামের স্বনামধন্য সামাজিক সংগঠন “ইয়াং বয়েজে” এর ১৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বীর মুক্তিযোদ্ধা মতিনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে কয়েক কি:মি: জুড়ে ভারতীয় ট্রাক চালকদের বিচরণে স্বাস্থ্য ঝুঁকিতে এলাকাবাসি

 

ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধিঃ

দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ কাস্টমস্ ও স্থলবন্দর লকডাউনের আওতামুক্ত রেখে আমদানি-রপ্তানী সচল রয়েছে। গত ২৫ তারিখ বিকাল হতে স্বরাষ্ট মন্ত্রণালয়ের এক জরুরি বৈঠকে ১৪ দিনের জন্য সীমান্ত পথে ভারত-বাংলাদেশের মধ্যে ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে সরকার। বাণিজ্যের সাথে জড়িত প্রতিবেশী দেশ ভারতে বর্তমান সময়ে করোনা ভাইরাস সংক্রমণ বিস্তার ব্যপক হারে বেড়ে গিয়েছে। আর এই ভারত থেকে প্রতিদিন পাসপোর্ট যাত্রী বন্ধ থাকলেও প্রবেশ করছে শত শত ভারতীয় পণ্যবাহী আমদানি ট্রাক। আর এসব পণ্যবাহী ট্রাকের বেশির ভাগ চালকই মানছে না মরনঘাতি করোনার স্বাস্থ্য বিধি। এতে ব্যপক স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে সোনামসজিদ স্থলবন্দরের আশে পাশের বসবাসরত স্থানীয় বাসিন্দারা।

বৃহস্পতিবার (৬ মে) সকালে ঘটনাস্থল পরিদর্শন করে দেখা যায়, সোনামসজিদ রপ্তানী টার্মিনাল দিয়ে আমদানী পাথর বোঝায় ট্রাক সরাসরি সোনামসজিদ জিরো পয়েন্ট সড়ক হয়ে ভারতীয় ট্রাক পানামা পোর্ট লিংক টার্মিনালে প্রবেশ করে বাইপাশ দিয়ে, পূনরায় মধ্যে বাজার, তালতলা, বিজিবি ক্যাম্পের সামনে সারিবদ্ধ হয়ে দাড়িয়ে থাকে আনলোড করবে বলে। সেখানে দাঁড়িয়ে থাকা ট্রাক চালকদের নেই কোন মাস্ক, পিপি ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী। শিবগঞ্জের সোনামসজিদ সীমান্তে প্রবেশ করে স্বাস্থ্য পরীক্ষা করেছেন কি? জিজ্ঞাসা করলে ট্রাক চালকরা জানান, বাংলাদেশে এসব লাগে না। পাথর বোঝায় গাড়ি নিয়ে সোনামসজিদ স্থলবন্দরে কয় দিন হলো এসেছেন তিনি বলেন কয়েক দিন যাবত আছেন মাল খালি করে ভারতে ফিরে যাবেন।

শাহবাজপুর-দাইপুকুরিয়া এই ২ ইউনিয়নে আনুমানিক দেড় লক্ষ লোকের বসবাস নিয়ে গঠিত উপর চাকপাড়া, নামোচাকপড়া, শাহবাজপুর, মির্জাপুর, কয়লাবাড়ী, বালিয়াদিঘী, শিয়ালমারা, কামালপুর, মধ্যে বাজার, পিরোজপুর এলাকা গুলোয় ভারতীয় ট্রাক চালকদের প্রবেশ ও স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা না থাকার কারনে করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকির মধ্যে রয়েছে। ভারত হতে প্রতিদিন আমদানী কৃত পণ্য নিয়ে সোনামসজিদ বন্দরে প্রবেশ করছে কয়েক শত ভারতীয় ট্রাক। আর এসব ট্রাক গুলোতে থাকা চালক ও হেলপারদের বেশির ভাগই মানছে না করোনা সুরক্ষা, মুখে নেই মাস্ক, পরনে নেই পিপি, এছাড়াও এসব চালকদের করোনা আক্রান্ত কি না সেটা দেখার মতো নেই কোন পরীক্ষার ব্যবস্থা।

স্থানীয়রা বলছেন, সময় মত লাগাম পরানো না গেলে সংক্রমণের সুনামি ঘটতে পারে বর্ডার পাশবর্তী গ্রাম গুলোতে। ভারতের বিভিন্ন প্রদেশ থেকে যেসব ট্রাক চালকেরা বন্দরে আসছেন তাদের মধ্যে সচেতনতা খুবই কম। এছাড়া সোনামসজিদ বন্দরে প্রবেশ করার পর ২ থেকে ৩ দিন পর্যন্ত থেকে যান বাংলাদেশের অভ্যন্তরে, এসময় এসব গাড়ি চালকরা দেদারছে ঘুরে বেড়ান বাজার এলাকা গুলোতে।

সোনামসজিদ রপ্তানী টার্মিনাল দিয়ে আমদানী পাথর বোঝায় ট্রাক সোনামসজিদ জিরো পয়েন্ট বাইপাস সড়ক দিয়ে বিজিবি ক্যাম্প পর্যন্ত নিয়ে যাওয়া হয় আর এর মধ্যে বিভিন্ন পয়েন্টে রাতে ও দিনে ভারতীয় ট্রাকে পাথর নামানো হয় এবং প্রায় ৫ কিলোমিটার এলাকাজুড়ে চলছে এই কর্মযজ্ঞ। আর এই ৫ কিলোমিটার জুড়ে রয়েছে ৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৩টি বেসরকারী কওমি মাদ্রাসা ও ১টি কলেজের ছাত্র ছাত্রী ছাড়াও সোনামসজিদ বন্দরে কাজ করতে আসা সরকারি, বে-সরকারি কর্মকর্তা কর্মচারি সহ বন্দর ব্যবহারকারী প্রতিষ্ঠানের সাথে জড়িত শ্রমিক সহ অত্র এলাকার বসবাস কারি গ্রামবাসি করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকির মধ্যে রয়েছে।

শাহবাজপুর ইউনিয়নের চেয়ারম্যান তোজাম্মেল হক জানান, ভারত থেকে সরাসরি পাথর বোঝায় ট্রাক আমদানী কারকরা সোনামসজিদ হাইরোডের বিভিন্ন পয়েন্টে ও বিজিবি গেটের সামনে আনলোড করেছেন যা আবাসিক এলাকার মধ্যে। এসব এলাকায় বসবাসরত বাসিন্দারা ব্যাপক করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকির মধ্যে রয়েছে অনতিবিলম্বে এসব কার্যক্রম আবাসিক এলাকার মধ্যে বন্ধ করা না হলে কঠিন ক্ষতির সম্মুখে পড়তে হবে এলাকা বাসির।
অপরদিকে, দাইপুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান আতিকুল ইসলাম জুয়েলও মুঠোফোনে একই কথা জানান।

শিবগঞ্জ পৌরসভার সেনেটারী ইন্সপেক্টর মুঠোফোনে জানান, এটা পোর্টের বিষয়। ভারত হতে পার্সপোর্ট যাত্রী কোয়ারেন্টাইন নিয়ে কিছু দিন ব্যস্ত সময় পার করেছেন তিনি বিকালে অত্র এলাকাগুলোতে গিয়ে বিষয়টি দেখবেন।

সোনামসজিদ স্থল বন্দরের পানামা পোর্ট লিংয়ের কর্মকর্তা মাইনুল ইসলাম ও সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক রুহুল আমিন জানান, কোভিড ভাইরাস-১৯ প্রতিরোধে ১ম পর্যায়ে সব রকম ব্যবস্থা ছিল। বর্তমান জনবল সংকটে এখন কিছুটা সমস্যা হচ্ছে। তবে স্বাস্থ্য বিভাগের সাথে আলোচনা করে বন্দরে করোনা সংক্রমণ প্রতিরোধের সব ব্যবস্থা খুব দ্রুত কার্যকর করা হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

চাঁপাইনবাবগঞ্জে আক্রান্ত হয়ে নতুন করে আরও ৩ জনের মৃত্যু
করোনা সংক্রমণ রোধে জামালপুর পৌর এলাকায় দ্বিতীয় দিনের মতো চলছে লকডাউন
চাঁপাইনবাবগঞ্জের ৬ জন সহ ২৪ ঘন্টায় রামেক হাসপাতালে করোনা ইউনিটে ১৩ জনের মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জে শর্ত সাপেক্ষে লকডাউন।। ১০ বিধি নিষেধ আরোপ
চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর এলাকা ও জেলা হাসপাতাল পরিদর্শন করলেন স্বাস্থ্য ডিজি (অতিঃ) ফ্লোরা
চাঁপাইনবাবগঞ্জের ৫ জন সহ রামেকে করোনায় মোট ৮ জনের মৃত্যু

আরও খবর

© All rights reserved © 2020